অধিকার তুমি কার?কতখানি সংজ্ঞার ?
জীবনের প্রতি ধাপে বোঝাটাই দুষ্কর।
যখন নিজেরে আমি বোঝাই নিরন্তর
নিয়ম ছাড়াই দেখি অ-নিয়ম বিস্তর।
চলতে থাকার যত পথেরও তো মানা নেই
হাঁটো,চলো,কাঁদো,হাসো,গাও সেই নিয়মেই।
প্রেম করো,ফ্ল্যার্ট করো,দাও ধোঁকা চুটিয়ে
মানা নেই আইনেতে খাও খিদে মিটিয়ে।
নিন্দে,মন্দ চর্চা বাঙালির রাশিতে
ল্যাং মেরে ফেলে দাও অন্যের আশাকে।
যত পারো কাঁদা,জল,ছোড়া মারো পেছনে
আইনেতো লেখা নেই,নেই কোনো নিয়মে।
স্ব-জাতের তোষামোদ বুঝেছিল ইংরাজ
আমরা বুঝেছি শুধু চালাকি করার ফাঁদ।
আমাদের অধিকার যায় ছেড়ে সংজ্ঞার
সীমা নেই,বাঁধা নেই,,সাজা নেই নির্বিকার।
পোষাকের স্বাধীনতা মানে না তো কোনো বাঁধা
মানা শুধু অবিরাম পাঠ্য বইয়েতে সাধা।
যত পারো গাল্ পারো বাক্য অনর্গল
ঘোচাও বাক্যবাণে বিরোধীর রোষানল।
কথায় কথায় মিলে হয় শুধু কলরোল
বাঁধাহীন শোরগোল বাঁধায় গন্ডগোল।
অধিকার আছে তাই করি যাহা মন চায়
অধিকার আছে তাই বলি যাহা মন চায়।
আগু-পিছু নাহি চাই(২)কারো অন্তর
আপন ঢংয়ের আইন রচেছি যে বিস্তর।
গরিমসি জীবনেতে অধিকার কত কার
চলেছে চরম ফাঁকি কাঁটা-ছেড়া অন্তর।
মিলালে মেলেনা কভু নিয়মের বাহারে
স্বাধীনতা হেসে খুন কি ফোরাম আহারে!!