বসেছি বিরহে স্মরণ করহে রচিতে অমর কাব্য
রেখেছি জীবন তবু প্রাণপন তব প্রেম সম্ভাব্য।
এসেছি একেলা এ-ভবের মেলা শুনেছি তোমার ডাক্
কত কাল পরে নিয়েছো সাদরে দুজনের বৈশাখ।
আনমনে যবে প্রহর নীরবে তুলতে ছিলেম ফুল
রাঙানিয়া বাঁশি হেরি রবি,শশি পথ গেল নির্ভুল ।
মালা হল সারা আরো কিছু তারো উপায় সরঞ্জাম
রেখেছি সাদরে পরম আদরে বরণের সংজ্ঞাম।
ভুলেছি যতেক আপন-পরের প্রত্যয় সীমাহীন
রেখেছি তোমার বহু আপনার নির্বিরোধের দিন।
নিজের আপনে তোমার কারণে অযথা নির্বাসন
ভুল যদি হয় তুমি ক্ষমাময় ভেঙে দিও অকারণ।
সেদিনের গতি নিয়ে সম্মতি তুমি এসো এই পথে
বিরহের মাঝে সংগীত বাজে কি গো তুমি এই রথে?
থেকে থেকে প্রাণ হল আকূলান থেমেছো নাকি চলেছো?
চলতে গিয়ে কি ভুল পথে হায় আর কারো সাথে বলেছো।
আকাশের কালো পৃথিবীর আলো ক্ষীণ হয়ে আসে দুরাশা
আমি শুকতারা অবহেলা ভরা একাকি আঁধারে নিরাশা।
ধীরে দিকে প্রাণ হল শুনশান্ আঁধার পৃথিবী কোল্
দিশেহারা,আমি শুকতারা শুনেছি প্রেমের আধাবোল্।
শাঁখ্ বাজে বুঝি দেবতার গাঁয়ে দেবতা উদ্বোধন্
দেবতার মাঝে দেবতা বিরাজে কি গো আমি উচাটন্।?
গরজে আকাশ,বাতাসে উদাস কালোয় ভুবনময়
হেরিতেছি আমি তোমারেই ভ্রমি মেঘ দুই আঁখি বর্ষায়।