যখন যেমন মনে করি তাই হতে পাই যদি
আমি তবে একখানি হই সাগরমুখী নদী।
বইব শুধুই উজানপ্রাণে হৃদয় প্রেমের আমন্ত্রণে
ভাসিয়ে দেব অনাগত বিবাদ-বিসম্বাদ।
হই যেন ওই রশ্মিচ্ছটা লক্ষ্য প্রাণের ঢেউ
আনমনে বেশ জমবে খেলা মন মুখোশে সারাবেলা
জানবে না আর কেউ।প্রভাত কিরণ সূর্য মেখে-
সরিয়ে দেব মেঘলাটাকে উঠব ফুটে আড়ম্বর-
কোন্ কাননে সোনার বরণ আবডালে কার হৃদয়হরণ।
মেঠো পথের বাঁশী হবো,উদাস পথের পথিক
রাখাল হবো নিঝুম প্রহর,কৃষক হবো ক্ষেত বরাবর
করবো শাষণ দুনিয়াদারের রাজা----
বৃক্ষ শাখার ফল যে হবো,পাখীর ঠোটের বুলি
আকাশ গাংয়ে ঘুড়ি হবো,তেপান্তরের পরি
রাত আকাশের তারা হবো,নারীর বুকের প্রহর
পাঁজর হবো হাহাকারের,প্রতিবাদী ভাষা
কাস্তে হবো চাষার হাতে,উষর প্রাণের আশা
নিবিড় ঘন প্রেমিক হবো,রাই কিশোরী উজান
যন্ত্রণা হই বেকার যুবক,দীর্ঘশ্বাস বঞ্চণার
পরিজন শোকার্তের ,ব্যাথীতের ব্যাথী
তাপিতের বন্ধু ও সমব্যাথী
একফালি নদী হয়ে উজানের ধারা
মুছে দেব অনুতাপ যত সর্বহারা