শেষ হল তোর জারিজুরি নেশার খেলাধূলো
রাখলি কেন দিনের শেষে প্রণয় এলোমেলো।
শারদপ্রাতে একলা যখন অশ্রু টলোমলো
কচি মায়ার বাঁধন যেন কোন্ প্রহরে এলো।
ভুলেছিলাম ও মুখ জুড়ে নিত্য কত আলো
ছড়িয়ে আছে বিশ্ব ভুবন শখের আতর জ্বালো।
ভরিয়ে ছিলাম সাধের আপন গুচ্ছ ভাবাবেগ
সে ঘোর এসে ভাঙল যখন ঘনিয়ে এল মেঘ।
আকাশ কালো, জলের কালো,কালো ঘনঘোর
হারিয়ে গেলাম,ফুরিয়ে গেলাম আঁধার দুর্নিবার।
তুই তো দেখি মিথ্যে ফাঁকি পথ ঘুড়ে যাস পিছে
ভুল ভাঙালি বড্ড ছোটো তোর পরিসর মিছে।
মূল্য তা-ও বেজায় রকম পয়সা কয়েক বুঝি
কাঁচের স্বর্গে বিবাদগুলো করছে খোঁজাখুজি।
বন্ধু ভেবে এগিয়ে এসে দানের প্রতিদান
রাখবো মনে মৃত্যুবধি ভুলের পরিনাম।