এনেছি  মোহনভোগ রেখেছি পাশেই
দূর থেকে ছুটে আসা বিমূঢ় মানুষ
চলে গেল অন্ধ সেজে নিগূড়ের তনয়-তনয়া
ভাষা ছিল এক তবু মেলাল না
গান ছিল সমাদর তবুও আসেনি সেই..
তখনও মোমের আধাঁর ঘিরে জমেনি প্রলাপ
একটাও বিরোধ ওঠেনি কোন ভাবে তবুও..
শাক্ ছিল ঘাস ছিল নেয়নি বালক
মাঠ ভরা জল ছিল জীব ছিল
বাতাস ছিল না কোনখানে সাদা সাদা মিহ্
বরফ বরফ গলাতে সে সরঞ্জাম বিদ্যুত্
পুকুর ছিল না শুধু তাই দল বেঁধে আসেনি উতপাত্
থালা নিয়ে সার বেঁধে লম্বা আদলে
মিশেছিল মোহ হেসে-কুঁদে নেচে-গেয়ে
বিশ্বেরে দেখাল মহান..
অতঃপর সমুদায় মৃত বত্স্যগন
ফেলে দিল থালা অন্ধ প্রদাহে মোহনভোগ
ত্যাগে-রাগে মিলে-মিশে
বল কি প্রকার হল