চুরি গেছে উত্ফুল্লরা,সোঁতা নদী ভাঁটায় ভাসতে ভাসাতে
শুদ্ধীকরণ মন্ত্রে ফাগুনেরা ছুটছে দিগ্বিক্ আগানে বাগানে
নিষিদ্ধ আড়াল খুলে জমেছে ইলিক ঝিলিক অবাধ্যতা
বাসন্তী শাড়ী,আগুনা শাড়ী,বেলোয়ারী,সিফনের কারুকাঞ্চণে
মেখে যাবে কারো ফাগুয়ার অবাধ্য ঋণ,আঁচলের আটচাল ঘিরে
খাস বুননে থেকে যাবে শতকের সেরা আলাপন সখ্যতা।
আকাশের উদারতা নেই চুরি গেছে,প্রকৃতির ঋতু রং নিয়ে
চলে গেছে ওরা চির বেদুইন,ফাগুন বানাতে,ব্যস্ত তাই
মনগুলো খুলে রেখে বিন্যাস ছাড়া মধুরেণু সংগ্রহ তাড়া
চলে গেছে মেঠো পথ বেয়ে যত যেথা রেনুময় সুধাভান্ড আছে
আছে যত উত্ফুল্লতা,প্রেয়সির চোখের কাজল,ঠোটের আগল
লজ্জার লাল আর মানুষের রং সব জড়ো করে উত্সব বানাবে
আছে তাই মশগুল মধু সংগ্রহে নানা রুপ-রং উচ্ছলতায়
বাতাসেরও ছুটি নাই এলোমেলো গতিরোধ উড়াবে ফাগুন
নদী বুঝি সাগরের মিলন পিয়াসে প্রেম রং সোহাগের দিন
শশী-রবি সকলেই  সাজে প্রিয়া সাজ সোহাগের লাগি
উদার ধরণী মাঝে রংয়ের খেলায় সাজ সাজ রব ওঠে আজ
তাই আজ ধূসর হৃদয় রংহীন,ঋতুহীন নিয়ে গেছে ওরা সাজঘরে
ঋতুসাজ হৃদয়ের নোলক পরাবে রং রংয়ে হৃদয় মেলাবে
আজ তাই নোঙর বাধা স্তব্ধ চলাচল্ বিভোর সাজের মহরায়
জীবনের গ্রীণরুম  কার সাজ কেমনে  সাজায়।