দুই ব্যাতিক্রমের মাঝে দুই পুরুষ
আলগা টানে সমাপ্ত করল নেশা
চারদিকে উড়া ছাই কোন ফাকে
এক পুরুষে কানাকানি শুনে
টান দিল পরমানন্দের
খুলে গেল একে একে
বুদ্ধির মহাকোষ
মুখে তখন-
ধূ ধূ জ্বলে মহোদ্যম
হাতে নিয়ে পেষণ-যন্ত্রণা
খুলছে কালের পোষাক ধীরে
উড়া ছাই কোনমতে করিগর হলে
উপাদান হবে সেই বেদুইনজাত কালের প্রহর,
আর এক ব্যাতিক্রম খুলে নিয়ে লিপ্সা  কপাট
বোঝাই করেছে ছাইদান,তার কাছে শিখতে সভ্যতা