সৃষ্টির আদি হতে পাশাপাশি বিছানো আসনে
     আছি আমি নক্ষত্রের ধিকিধিকি হয়ে
অতীতের ষাট বরষ প্রতীক্ষার বাণী আশ্বাস
          অন্তর,বাহিরে থাক্ রয়ে।
  প্রকৃতির প্রতিনিধি জন্ম নারী নাম নিয়ে
          দুর্বা,সানিয়ার মত পণে-
    দৃঢ় ছিল কিছু অঙ্গীকার,বিনা পণে-
         বিবাহের জেরে বঞ্চণাক্ষণে,
     চারকন্যা জন্মাপরাধী আমি প্রবাসিনী;
       চির এ ধরা প্রান্তে সঠিক মূল্যায়ন-
       সমব্যাথী নামে তবু অন্তরাল হল,
         সংজ্ঞা পেলাম কই বন্ধু প্রমাণ?
   চেতনার অবজ্ঞায় পরে রয় সকল কর্মভার
         কতটুক হয়েছে বরণে রুপকার?
ক্ষণেকের অবকাশে দেখেছো কি একজোড়া
            সুন্দর জুতা বুনেছি রঙীণ?
একখানি প্রণয় কাহিনী রেখেছো কি ডাস্টবিণ
            সিঁড়ি ঘরে আঁড়াল গহীন?
     স্খলিত বিদ্রোহবাণী স্তিমিত রুদ্ধশ্বাস!
            তবু আমি ষাটের প্রাচীন;
  স্বচ্ছ দৃষ্টি দ্যাখো দিকে দিকে উত্তাল মিছিল
            এখনও কি তুমি অর্বাচীন।
   সময় হলো না আজও পাশাপাশি নিরুদ্বেগ
             পথচলা নিশঙ্ক-দ্বিধাহীন।