আমি জনগন,
আমাকে শেখাও,সাবলীল সঞ্চার থেকে কিভাবে-
মুছে যায় কথারা,মুছে যায় সঞ্জাত প্রলেপ জীবন
শেখাও কিভাবে ভয়ার্ত মিছিলগুলো ছলে বলে
বলে দেয় অজুহাত মিথ্যে আশ্লেষ,পাতা,গাছ-
জীবনের ব্যপ্ত সবুজ নিংড়ে চলে যায় উদাত্ত সুখ
সময়ের সহচর স্বজনে স্বজনে কোলাকুলি পথময়
মিশে যায় গ্রীনরুম মেক্ ওভার বুলি,আমি জনগন।
ডায়ার্সের ছুঁড়ে দেওয়া ভাষার সততা আজও-
হয়নি প্রমাণ অথচ নতুন রংয়ের দোকানী-
ম্যাগনেট হল,ব্ল্যাঙ্ক ক্যাসেট বেচে শামুদাদা-
ক্রোড়পতি হল দুটি ফ্ল্যাট, গোটা পাঁচ-
গাড়ির মালিক,শুনেছি ভোটের টিকিট পেয়েছে।
শেখাও আমায়,যে বা যারা বলেছিল জুড়ে দেবে-
পথ্,পরস্পর মরা কথার কথারা অবসাদ ফেলে যায়-
বিস্তীর্ণ নগর-শহরে,ঘর-দোর,জীবন-জীবিকায়।
অবলা শহর তবু মিশে যায় কথা মোহময়,মিশে যায়-
অগুন্তি আবর্জনায় খাল পারে বহে যাওয়া-
নিরন্তর বাহানায়। সেইখানে থেমে গেছে মোহ্
শেখাবে সুস্থ নাগরিক কৌশলে কেমন ব্যঙ্গ কথা কয়।


    


        শব মানুষ


শব ভাসে কঙ্কাল পথের ধোঁয়াশা
ভেসে চলে সাধারণ ভোটারের আশা।
ভাষা বাড়ে বাঙ্ময় জনগন স্রোত্
মিছিলের গতি বাড়ে নেতা আপ্লুত্।
শবেরা মাথা নাড়ে ক্ষোভ ভুলে যায়
শবে শব জমা হয় দীর্ঘ ভাওতায়।
রেট বাড়ে কথাদের দেওয়া আশ্বাস
ভুল বাড়ে আমাদের ক্রম দীর্ঘশ্বাস।
জ্ঞানপাপী মানুষের জ্ঞানের সীমানা
আবর্তে বাঁধা থাকে বুঝেও বুঝিনা।