ভোল প্রেম-প্রীতি জেগেওঠো আজ অসংখ্য সন্তান
চ্যাট্ ভোলো, হাঁক্ তোলো দেখো মানুষের অ-সম্মাণ।
নেশা বুঁদ ছাড়ো,ন্যায় দন্ড ধরো,দোষীর গুরুঘাৎ
পাশে এসো সব তোল কলরব বঞ্চিত প্রতিবাদ।
এ পৃথিবী প্রতি তোমারে প্রণতি আগামীর উদ্ধার
তোমরাই ধরো কালের নিয়ম মুক্তি সূর্য টার।
কয়েদ করেছে নিকষ সময় তীব্র দুনিয়াদার
অচল রেখেছে ক্ষণগুলো দামী নেই সে সমঝদার।
কাস্তেতে শান্ জাগো ও কৃষাণ মাটিতে জোয়ার আনো
অন্ধ কূপের অন্তরে কাঁদে স্বাধীন মাতৃ মুক্তি, হানো।
কবে আর ভোর্ উঠবে জোয়ার মুক্ত এ সন্ততি?
দেখো না কি আর সেই হাহাকার মানুষ কি প্রজাতি?
লাগ্ ভেল্কির মজা কুড়াবার হাজার বাহানা প্রতি।
আজও আছো সেই অন্ধ দুরাশা ? জ্যান্ত কবর গড়ে,
তুমিও কি মজা বুঁদ আছো প্রজা দৃশ্য আড়ম্বরে?
ওরে ও তরুণ জাতির প্রতীতি শিড়দাঁরা সোজা করে
জেগে ওঠো এই দুরাচার, ভন্ড প্রদেশ জুডে।
হিমালয় হতে দৃঢ় চেতা আনো,সাগরের হুঙ্কার,
কন্যকুমারী মাটির ফলকে রাখা আছে সম্ভার।
ঝড়ের কাছে গতি শিখে নাও,বজ্রের গর্জন
বৃষ্টির কাছে শিখে রেখো তুমি শিষ্ঠ সমর্পণ।
মেঘে ঢাকা প্রকৃতিরে তুমি ভেবে নাও প্রাক্ রোষ
প্রত্যাঘাতের প্রলয় দাপটে বন্যায় আক্রোশ।
প্রেম-প্রীতি থাক্ মনের গহীন একান্ত বিশ্বাসে
মানুষের মাঝে ছড়াও তাহারে সুগন্ধ নির্য্যাসে।