অসংখ্য অব্যক্ত কথা থেমে আছে-
থেমে আছে হয়তো কেউ ছোঁয়নি বিষাদ,
কত চোখ্ ছিল ব্যকূলতা,জানায় নি তাই,
মুখ গুলো কিছু পাংশু তীব্র ললাট বেয়ে
নেমে গেছে ধারা কোনদিন সম্প্রীতি হয় না কখনো।


হারিয়েছে কত স্তূপীকৃত ঢেউ মানুষ দেখবে বলে
মানুষের আনাগোনা স-শরীর স্নাত ঢেউ-
দেখার অসংখ্য উদগ্রীব নানাজাত্ চোখ।


কেউ দেখেছিল তীব্র সে ঢেউ মনের প্লাবন
বিন্দু কত বিষাদের কথাময় সঙ্গম সমাধি,
অতঃপর থিতে বালু রত্ন খোঁজাখুজি প্রবাল ঝিঁনুক।


কত প্লাবনের স্তরে স্তরে অসংখ্য প্রমাদ তার শুনি
যুগের তারণা কত সন্ধি,কত আর্তনাদ,ভাঙা-গড়া-
তীব্র রোষানল্,কত সলিল সমাধি,বাসনা-কামনা-
কত কথা লেখা হয় নিত্য তার কাহিনী সংবাদ-
উন্মাদ স্রোতস্বর রোষে প্রতিরোষে বলে যায় কথা।

অতঃপর অসংখ্য কথারা থেমে যায় অকস্মাৎ-
চলে যায় নতুন স্রোতের তাড়নায় জীবনের খোঁজে।