আবারও উঠেছে শ্লোগান বন্ধু ঘর ছেড়ে নামো পথে!
কোথায় পালাবো বেয়নেটগুলো ধার দেবো কোনমতে!  
আরো কতো জন ছোটে প্রাণপণ কোথায় শান্তি পায় !
স্নিগ্ধতাগুলো ঢেকে গেল রোষে, এখনও কি বিছানায়
বন্ধু তোমার চোখে কি পরে না ঢেউ গুলো বিষফণা !
নাগপাশ ক্রমে ছেয়ে গেছে ভূমে ঘূর্ণির আনাগোনা!
ঘুম ছাড়ো ওঠো একসাথে হাঁটো বিবেকের দাও দাম
থেমে গেলে একি, এখনওতো বাকি সত্যের জয়গান!
আল্লাই বলো,ভগবান বলো যেতে হবে একই পথে
মানুষের পথ যেথা মিশে গেছে অন্তিম মৃত্যুতে!
নিত্য চাবুক কষায় বিবেক সভ্যতা থেমে যায়
তবু কেন ভয় হেন নির্দয় দু দিনের দুনিয়ায় ।
তুমিও দেখেছি বিবেক রেখেছো মানুষ গড়ার নাম
তুলেছো বেবাক দায়ভার তার সত্য যে মহীয়ান।
নিয়েছো যে কাঁধে চরম ভরসা মানুষের সদ্গতি
আছে কি কোথাও হেন অপরাধ ছেয়ে গেছে দুর্মতি।
দেখনি ভোরের আকাশের কাছে সততার শবদেহ
লুন্ঠিত তলে আঁধার প্রবলে ভাষা রেখে গেল কেহ্।
স্বজাতির গতি তুমি যে মূরতি জনতার আবাহন্
দিয়ে যাও তার্ মূল্য গড়ার প্রস্তুতি প্রতি দান।
জাগাও ভরসা শান্তির ভাষা তুলে নিয়ে সব দায়
রক্তের রং লাল না কি নীল শোনাও বন্ধু সবায়!
তবু কেন রোষ হানে আক্রোশ এত বিদ্বেষ হায়!
চলে গেলে নাকি বলে যাও দেখি কে বড় দুনিয়ায়!
জাতি ও ধর্ম,বর্ণের চাপে মানুষ যে মারা যায়!
শোনো বন্ধু, আমারা শ্লোগান রচেছি যাদের নামে!
মানুষ সত্য,মানুষেরই জয় এ ভূমের ধরাধামে!!!