যদি আমি ভ্রান্ত হই শাষণের কড়াঘাত্ হেনে
বলে দিও পথ্,সমুখের কোনো অস্থিরতা মনে
যদি চলে যাই ভুল পথ্ মৃদু তিরস্কারে ক্ষমাময়,
রেখে দিও সমূহ ব্যর্থতা আলোক সমুখ বাঙ্ময়।
মিছে কারে আপনার মনে ভুলে পিছু ডাক যদি
সংশয়ে গড়ে গো দ্বিধা,এসো তুমি আপন অবধি।
বহুকাল গেল গো দুর্দিন,ওরা সব স্নেহ হাত পেল
শুধু আমি ছাড়া,বাঁধো না আমায় সে স্নেহের পলে-
আমি শুধু দুর্নিবার হবো,হেথা-হোথা,অনিয়ম হয়ে
তোমাপানে রাখিব নয়ান,সংসারের হেলায় রয়ে রয়ে-
সহসা লুটাবো ধূলায়,অকারণ হেঁটে যাবো অচীন প্রহর,
বহুদিন আড়ালে লুকাবো,নিজের কাছেই তাবেদার।
চাইবো না,বলবো না,নিজের দাবীর কথা ভুলে
জগতের প্রপঞ্চ চির বঞ্চনায় রয়ে যাবো মৃত্যু হলে।
জাগিও আমায়,চিরঘুমে যদি গো সহসা আনমনে
জানিও আমায় অভিভাবকের চিররুপ অকারণে।
উল্টো পথ্ হাঁটি যদি বিরুপ শমন জগত্ সংসার
দাঁড়াও চেতনায় হানো সংঘাত্ বাসনা-কামনার।
শাষণের বেড়াজাল রাখো গো অমর করে প্রভু
চির আপনার,জীবন প্রবাহে আঁধার ঘনায় কভু।
তুমিই সংহার ফের্ উপায় বাঁচাবার ওহে জগন্ময়
জগতের সবটুক স্নেহ-মায়া দিয়ে বাঁধো গো আমায়।