আজ অজানা কোন্ অচেনা অন্য কূলের ঢেউ
আছঁড়ে এল আচমকা এক ভাঙণ পারে কেউ।
আনমনে সে একলা গাঙে উদাস মনের দুখে
সব ভেঙেছে টুকরো হৃদয় আঁকড়ে ছিল সুখে।
সেই আঙিণা হৃদয়বীণা সবুজ দ্বীপের কথা
যায় না ভোলা মন্ আকূলা কিশোর বেলা যেথা।
ঢেউগুলি সব রাইকিশোরী রঙীণ দোদ্যুল প্রাণ
দোল্ লাগিয়ে যায় রাঙিয়ে খুশীর রাঙা গান।
'শীতল কুচি ও ঢেউ ভারী বললি কি তুই? চুপে,
প্রাণবিদারী আলোকচুরী সাজলি বধূ রুপে"।
আরেক ঢেউয়ের নামটি খাঁটি, জল ছলছল্ মন্
ঢঙ্ দেখিয়ে করল চুরি পাষাণ পাড়ের প্রাণ"।
ঢেউ সামালি রাইকিশোরী প্লাবন গেল ভেসে
বানের তোড়ে বেজায় দাপট্ সুনাম সর্বনেশে।
বাগান গেল,খেলার উঠোন,সজনে গাছের সারি
চুপ কোনাটি আদুল গাঁ-টি সঁই মিতেলি তারি,  
রঙ্গ সারা,ভঙ্গে ভরা সেই প্রেম জোয়ারের দিন
শুখায় পুল,ভাঁটির মারণ প্রেমিক দোঁহের ঋণ।
বইল কত যুগ ভরসা শুনে হিঁয়ার কাঁপন শুধু
পাড় ভাঙাণি কূলের ছাঁয়ায় একলা বসে ধূঁ ধূঁ।
প্রেত পুরীতে কাল্ নেমেছে জোয়ার আসে না
আকাশ,বাতাস স্তব্ধ ভারী প্লাবন ভাসে না।
সেই অজানা কূল কেন রে মাদল দোলে আজ?
কোন্ অজানা ঢেউ এলো রে রাইকিশোরী সাজ্?
বাজবে কি আর রঙীণ বেহাগ,কিশোর বেলার গান?
মন উতলা এই অবেলা ফিরল কি সেই প্রাণ?



বিঃদ্র- এখানে 'পুল' কথাটি 'পুড়ল' শব্দের সংক্ষিপ্ত রুপে ব্যাবহৃত হয়েছে।