আমার শহর ছেয়ে গেছে আজ প্লাস্টিক জনগন!
পথেতে , ঘাটেতে ,বাজার , হাঁটেতে প্লাস্টিক সমাগম।
পথে জুড়ে ওরা রেখেছে বিবাদ দলে দলে অবরোধ
থেমে গেছে গতি , তবু দুর্গতি  বেনো জলে সংযোগ।
পলকা হাওয়ায় ভাসে সমুদায় ওরা তবু সদগতি
দেহে নাই বল্ তবুও প্রবল্ রুখে দাঁড়ানোর মতি।
"কি নেবেন বাবু ?? মাছ-মাংসটা ,ফল্,সব্জিটা জুড়ে"
আহা কি বাহার!! থলেটা পরিষ্কার ,দিন্ প্লাস্টিকে মুড়ে,
নালাতে, নদীতে,খানা ,খন্দতে শুধু জয় জয়কার!
বেঞ্চ,পার্ক,প্রেম ছড়িয়ে ছিটিয়ে প্লাস্টিক কারবার।
রুখে আছে ওরা কালের প্রগতি গতির দুনিয়াদারে
থামিয়ে দিয়েছে বহতা প্রণালী নিদারুণ কারবারে।
পলকা প্রনালী ,হালকা প্রভাব ,তবুও জয়ের স্পৃহা
প্লাস্টিক প্রেম মিলে-মিশে গেছে নকল প্রেমিক সাজা।
চলন-বলনে,আদবে,আদতে,মিলে-জুলে গেলে শেষে
"প্ল্যাস্টিক ম্যান" পুতুলের ধাঁচে কুমোড় পাড়ার দেশে।
দু"জনায় প্রেম দু"জনায় মিলে আজব" প্ল্যাস্টিক সংসার"
ছেলে-পুলে হবে" প্ল্যাস্টিক" আর "নন্ স্টিকি" পরিবার।
উড়বে,নাচবে,গাইবে,বইবে নব কলেবর হাওয়া
থাকবে না মন্ উজান্ প্লাবন সুখ-দুঃখের ছাওয়া।
দেশে দেশে শুধু বইবে জোয়ার "প্ল্যাস্টিক নাগরিক"
অন্তরে রবে রোবট মেশিন,আর সংলাপ?" প্ল্যাস্টিক"।