আজ মন উচাটন ,বেহায়া দারূন,মানেনা বারণ
কিসের কারণ,কেউ অকারণ,ছডায় ফাগুন গান।
পলাশ,শিমূল ফুটছে আকূল উড়ছে কেশে বেশে
লাগলো পরশ সেই অবকাশ জন্মদিনের শেষে।
মন ভালো নেই হাস্নুহানা,সরষে ফুলের ক্ষেতে
গাইলো বেসুর ভগ্ন বাসর ঝড় বাদলে মেতে।
আঁধার ঘনায় নেই ভরসায় তুফান এল শেষে
ভিজিয়ে দিয়ে একশা কথা ঝড়ের সর্বনেশে।
প্রেম এল না স্বপ্ন এল  তিন ভুবনের পারে
যতেক যতন ভুলিয়ে আপন অনর্থ-ই বাড়ে।
প্রলয় নাচন হাড়ের ভিতর ফুরিয়ে যাবার আশে
ফিসফিসিয়ে ধরায় কাঁপন ধ্বংস অবকাশে।
উড়ছে সুখে তুলার বুকে দুঁয়ো দিয়ে বন্ধুজন
নিচ্ছে শুঁকে ধূ  ধূ বুকে প্রেম পিড়ীতের ঋণ।
থামছি আবার ছুটছি বেজায় জানিনা কোন্ জন্
ঢালবে প্লাবন আষাঢ় শ্রাবণ সন্ত্রাসী এ মন।
দিচ্ছি ফাঁকি জীবন মাঝে চলছি হোঁচট বাঁধায়
মন ভালো নেই মরিচীকার স্বপ্ন সে আবছায়ে।
স্বপ্ন মাঝে ঝিঁনুক কুড়াই গজ, মোতির আকাল
কে দেখেছে প্রবাল , হীরা ঝিঁনুক দ্যুতি সফল।
দেখব বলে থাকছি থেমে উথাল-পাতাল ঢেউ
সব ভুলেছির ছুঁইয়ে খুঁটি নামবে পারে কেউ।
নিভল যখন দিবস আলো ঘনিয়ে এল মেঘ
একলা চটি পাগলা ঘন্টি বিষম দুরারোগ।
বজ্র হানে প্রবল প্রাণে ক্ষ্যাপা বাতাস বেগে
থামবে না সে সর্বনেশে তড়িৎ বরণ মেঘে ।
উড়ছে কেবল ফানুস প্রবল মানুষ বহে প্রাণ
প্রেম আসেনা দুঃখ আসে হৃদয়ে  শুনশান ।
বেশ পশলা শীতল প্রাণে ছন্দ দিয়ে শেষে
সাজায় প্রিয়া ব্যাকূল হিঁয়া রাই কমলীর বেশে।
সুরভ এল ক্ষেতের দোলায় মৃদু গানের রেশ
প্রেম এলো না মন খারাপের খবর এল ভেসে।