বসছে থাবা সুস্থ থাকার প্রয়াস যাপন ঘিরে
নিঃস্ব বিকল বোধের গোঁড়ায় জং ধরেছে কি রে ?
চলছে বেজায় মোকাম,মালিশ মগজ ভাঙার খেলা;
চুনো,পুঁটির ঠেকার ঘোরে বেহাল সারাবেলা।  
আসছে সকল ঠুঁটো বাবার ভন্ড চ্যালার রাজ;
সাজবে সবাই মঞ্চ  জুড়ে  সবার সেরা  সাজ।
নজর রাখে রসে বশে কেউকেটা তার সুখে!
কু-নজরের প্রলয় লীলা কেউ ছুঁয়েছে দুখে।
কেউ চলেছে রাজার আদর খবর সে ধুমধাম্!
ছিন্ন মলিন ধূলায় লোটায় কার জীবনের দাম?
কে বসে আজ কাবার করে জীর্ণ রুটির দর?
খাচ্ছে কাদের শ্রমের ফসল বিরোধ কারবার ?
নিচ্ছে শুষে কাদের মগজ সুস্থ ,স্বাধীন বোধ?
কে বা বিকোয় সুখের ঘরের সংজ্ঞা নির্বিরোধ?
সাফ-শুধরো পথের মাঝে যতই চলার ধুম-
আবর্জনা গাড়ছে ঘাঁটি সুস্থ বাঁচার শ্রম।
কি এক হেতু দিচ্ছে বেজায় কদর বহর নেশা!
ঘুম ছুটেছে দুধের শিশুর আঁধার ভরা ভাষা।
ঢুকছে মনে সর্বনাশা বিপদ বরণ কারণ! তার-
বুক খোলে তো মুখ খোলে না,বেজায় বারণ।