এইতো সময়,খড়্গ হস্ত ,ভেঙে দাও কূটচাল
কিছু বিষাদকে নিয়েছে ওরা, অসহায় নির্বল।
কেন্দ্র করেছে যাদের রাষ্ট্র দিয়েছে জবর চাল
হেতু খুঁজে নিয়ে সম্বল করে ছুঁড়ছে মারণ ছল্।
সমুখে সেজেছে সম্ভ্রম বেশ উদার মানবজীব
পিছ পানে রোষ, সর্বনাশের ধ্বংস সাধন হোক্।
দেয়নি ক ওরা যোগ্য প্রমাণ রাজনীতি কূটচালে
রেখেছে প্রচুর হাহাকার আর নিম্ন নীতির দলে।
উপাস্যদের কামনা সাজাতে ঢেলে দিয়ে নির্দয়
রাষ্ট্র করেছে অবাঞ্ছিতের দাসত্ব চির অক্ষয়।
ভোগের ভাগের পরিত্রাণের জীবন ঢালা ক্ষণ
যে রয়েছে বসে নেবে রসে বশে এ সময় মোক্ষম।
ভোগের কিংবা চির অপমান লিখে দিয়ে অবশেষে
রাষ্ট্রের সাজ বহর-বাহারে চির সিংহাসন হাসে।
আমরা ওদের উপেক্ষিতের লিস্টে দেখেছি নাম
সুযোগের বেশে শয়তান হাসে উপাসনা মহীয়ান।
চ্যালা চামুন্ডা রসের আসরে গদগদ মজে বুঁদ
এই যদি হয় প্রগতির ধারা উপেক্ষা সহজাত।
কালিমা লিপ্ত মনের খবর এহেন সংক্রামিত
দলে দলে চলে প্রগতির তলে এই নাকি সংস্কৃতি।