মহাবিশ্বের প্রাঙ্গণ দেখি দলাদল কোন্দল
আজ উঠেছে মৈত্রীবিহীন দ্বন্দ যে হলাহল।
শ্রেণীশত্রুর বিভাজন বিষে মানুষ,মাটি,জল
সহেনা ওদের একত্রে বাস জীবনের সম্বল।
ভিন্ন ভিন্ন লাশের স্তুতি প্রেম বিনা সহযোগ
কূট-কাচালির তন্ত্র-মন্ত্রে ভাঙণের নির্দেশ।


আমাদের আছে সহাবস্থাণ,সহযোগ সম্বল
হেনেছে নিদয় অকরুণ ভয় ঈর্ষা-দ্বেষ প্রবল।
মায়ের চোখের ঘুম কেড়ে নিয়ে হানে সংশয় বোধ
ভাসে সংসার দুর্বিপাকের ছিন্ন বিবাগ রোধ।


কতেক জেগেছে আদিম মন্ত্রে বিস্মৃত আপনার
স্বজনের দায় হেলায় বহেছে ভুলেছে অঙ্গীকার।
আছে যারা আজ ওদের বাহন ক্ষিপ্র মগজে মৃত
সেই অছিলায় জেগেছে ওদের মনোস্কাম দুবৃত্ত।


শান্তিসুধার প্রাঙ্গণ যেন ভরে গেছে লিপ্সায়
ঐকতানের বিরূপ তন্ত্রে প্রগতির  পরাজয়।
দলবোধ ভেঙে অচল করেছে সাম্যে-মৈত্রী ভেদ
তবুও ছুটছি দুরন্ত বেগে আমরা নির্বিরোধ।