ওরা চলে গেছে, ছেড়ে এই
ভঙ্গুর, ইট পাথরে ঘেরা
অশ্রান্ত পৃথিবীর মায়া।
আজও তবু কেঁদে ফেরে
বুভুক্ষু হৃদয়ে নিবৃত ছায়া।


কত শত প্রাণ-উদ্যোম
তরুণের উচ্ছ্বাস, ক্ষণিকের
তান্ডবে হল যে বিনাশ।
আলো জ্বল-মল বৈশাখের
সেই সকালে,শত-সহস্র আঁখি
অন্ধকারের অতলে নিষ্পেষিত
হয়ে, গিয়েছে চির তরে নিভে।


ছেলে হারা, কন্যা হারা,
ভাই হারা, বোন হারা,
পিতা হারা, মাতা হারা,
স্বামী হারা; শত শত স্বজনের বুকে
আজও কান্নার রোল উঠে,
অশ্রু সিক্ত হয় তারা
তীব্র-আবেগ-ঘন শোকে॥