কোন এক পূর্নিমা রজনী
চলিতেছিল দু’জনের আলাপনী
চোখ পড়িল ওই পূর্ণ চন্দ্রতে
বলিলাম কি তাহার তুলনা তোমার সাথে
সেও যে লজ্জ্বা পায় তোমাতে
তুমি হাসিলে
অমনি চাঁদকেও শরমে ফেলিলে
তোমার হাসি আমি খুঁজেছি চাঁদে
পেয়েছি শুন্যতা চাঁদের মধ্যে
হার মানিল পূর্নিমা চাঁদও
তোমার তুলনা নেই কোথাও আদৌ ।