আমার কিছু দুঃখ আছে
জীবনের শুরুতে মাঠের পর মাঠ
পথে মাঠে প্রান্তরে, নদীর ঘাট
বনবনান্তে ছুটতে না পারার, কিশোর দুঃখ ।
যৌবনে রমনীর ভালবাসা না পাওয়ার
ভালবেসেও প্রত্যাক্ষিত হবার
ভালবাসার পূর্ণচন্দ্র না পাবার
স্বপ্ন দেখে বিতারিত হওয়ার, ভালবাসার দুঃখ ।
রাজনৈতিক নেতা না হওয়ার
আদর্শবান নেতা না পাবার
হাত নেড়ে মিথ্যে বক্তা না হতে পারার, রাজনৈতিক দুঃখ ।
সুন্দর স্বপ্ন একটি আবাস
সেই আবাসনে হা হুতাশ
ভাড়ার যন্ত্রনায়, বাড়ি ছাড়ার
সুন্দর একটি নীড় না পাবার, আবাসন দুঃখ ।
যানজট মুক্ত নগর পাবার
মুক্ত মনে শহরে ঘুরার
যানজটের জ্বালায় নগর ছাড়ার, শহর দুঃখ ।
মায়ের মুখে হাসি ফুটানো ব্যার্থতার
বাবার পকেটের অসহযোগিতার
বোনের-ভাইয়ের কৃতজ্ঞতার
পরিবারের জন্য কিছু করতে না পারার, পারিবারিক দুঃখ ।
সুন্দর একটি গান না গাওয়ার
উদ্দ্যম একটি কবিতা না বানাতে পারার
অভিনয় মঞ্চে অনভিজ্ঞতার, শিল্প দুঃখ ।
জীবন সায়াহ্নে সঙ্গি হীনতার
একা একা জীবন কাটানোর
বৃদ্ধাশ্রমের বাসিন্দা হবার
কারো চোখের দৃষ্টি না পাবার, শেষ বয়সের দুঃখ ।
দুঃখের কাছে পরাজিত হবার
সুখের সন্ধান খুঁজে না পাবার
দুঃখের জ্বালায় না বাঁচতে পারার
দুঃখ থেকে পালাতে না পারার
দুঃখগুলো সরাতে না পারার, দুঃখের দুঃখ !