বছরের শেষ দিনের সন্ধ্যা এখন
জীবনের নয়
মাঝে মাঝে মনে হয় হোক এটাই জীবনের অন্তিম ক্ষন
কি হবে অমন অবজ্ঞা আর অবহেলায় বেড়ে ওঠা জীবন ।
তবুও বহমান নদীর মত জীবন চলছে ছুটে
থেমে নেই শত ঝড়ের মাঝেও
চলছে প্রাত্যহিক সব কাজ
তুমি হীন হয়েও ।
সন্ধ্যায় আজ হঠাৎ দেখা তোমার সাথে
প্রত্যাশা ছিল না এমন
মনে ভাবিলাম এটাই বোধহয় ২০১৩ এর
সবচেয়ে বড় পাওয়া আমার
পরম সুখ বা চরম দুঃখ !
হঠাৎ দেখায় অনেকটা অপ্রকৃতস্ত আমি
অঙ্গের সমস্ত ইন্দ্রিয়ই যেন হচ্ছে বিকল
অস্থির আমি,
নিজেকে স্থির করে যখন দেখেছি তোমাকে
বোঝলাম তুমি অতি স্বাভাবিক
প্রথম চাওয়ার পর দ্বিতীয় চোখটি ফেললে না আর
বুঝিলাম হয়তো চেননি আমায়
বা চিনলেও অনুভূতির ভিন্নতা ।
তোমার ইন্দ্রিয়তে প্রভাব ফেলানোর কারন আমি নই
সেটা বোঝলাম খুব সহজেই
রিক্সা বাহনে তোমার প্রস্থান ।
মন আমার বিষন্ন অস্তির প্রায়
কতবার চেয়েছি কতভাবে চেয়েছি তোমায়
তুমি নও সৃষ্টিকর্তা জানেন তিনিই বোঝেন আমায়
আমাকে তোমার যোগ্য বা তোমাকে আমার মত করে
আমার জীবনসঙ্গী রুপে পাই
ছিল প্রার্থনা আমার ।
আবার হয়তো পাবো কোন সন্ধ্যায় অচেনা মানুষের মত
বা চেনা অতি আপন করে
সেই প্রতিক্ষায় আছি সন্ধ্যা প্রদ্বীপ জ্বেলে
তোমার আশায়
আশায় আশায়
আশায় আশায় ।


৩১-১২-২০১৩