জীবন  
কখনোও আমি মমতাময়ী মায়ের আদুরে সন্তান
মায়ের কোলে’ই আমার সকল দুঃখের পরিত্রাণ ।
কখনোও আমি গর্বিত বাবার কত বুক ভরা আশা
বাবার নীতিতে খুঁজে পাই শত সত্য জীবনের ভাষা ।
জীবন
কখনোও আমি প্রিয় বোনটির আড়াল করা দুঃখ
বোনের কাছে ফিরে দিতে যাওয়া জীবনের শত সুখ ।
কখনোও আমি জীবন সাফল্যে ভাইয়ের আশির্বাদ
ভাইয়ের জন্যে বয়ে আনা সফল জীবনের সাধ ।
জীবন
কখনোও আমি বন্ধু আড্ডায় সিগারেটের ধোঁয়া
আড্ডার মাঝে দুঃখ ভুলে সুখ বাতাসের হাওয়া ।
কখনোও আমি নারীর চাওয়া নিষিদ্ধ অভিলাষ
প্রেমিকার কাছে প্রাপ্তি হওয়া দুঃখ পরিহাস ।
জীবন
কখনোও আমি সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা
দুখের মাঝে কাটিয়ে দেয়া সকাল সন্ধ্যা বেলা ।
কখনোও আমি সুখের আশায় পথ চেয়ে চেয়ে থাকা
হৃদয় গহীনে ব্যাথিত মনে তবুও আসেনা সুখের দেখা ।