মন যুদ্ধ


থাক থাক সে আমার মনের গভীরে আকান্তে থাক
দূর থাকে আমি শুধু তারে গুপনে দেখিব নির্বাক ।
কি বলিব তারে ? আমি তারে কত ভালোবাসি
বুঝবে সে ? মনের কৃতঘ্নন্ন নির্লজ্জ সন্ন্যাসী ।
সময়ের অবসরে কেমনে করে কুচকাওয়াজ
ছিন্নভিন্ন করে বিবেক সামাজ সংসারের বিশ্বাস ।
বুঝবে ? জয়ের নেশাই মত্ত পাগল প্রায় এ প্রাণ
মানে না যে লাঞ্ছনা-গঞ্ছনা, সম্মান-অসম্মান।
নয়নের জলে সিক্ত বিদ্রোহী মন কতটা বর্বর
রণোন্মাদনায় বীর বেশে ডাকছে কেমন,অনর্গল ।
বুঝবে সে ?মাঝরাতে ঘুম ভেঙ্গে জেগে উঠে
না পেলে কেমন জন্তনা মনের দিগন্ত জুড়ে ।
নিদ্রাহিন প্রতিটা মোহুত্ত মৃত্যুর পাতাল যক্ষপুরী
ক্যামনে মনকে ফালাফালা করে জ্বালা-যন্তনার ছুরি।
বুঝবে সে ? আকাশে ঘন কাল মেঘ দেখে উদাসী মন
দূর অজানাই হারিয়ে য়েতে চাই,পাশাপাশি দুইজন ।
বৃষ্টিতে হাতে হাত রাখে ভিজব মিলনের গানে
চোখে চোখ রেখে যৌবনের ঝড়-তুফানে...
                
                                               বুলেট


১৬/১২/২০১৩