চতুর্দশপদী কবিতা (Sonnet)


শিউলী তুমি ঝরে গেছ সেই সকালে
হয়তো বা কোন কিশোর দুষ্টুমি করে।
আন মনে খেলার ছলে মনের তালে
তোমাই কুড়িয়েছিলো দু-হাত ভরে।
সযত্নে আলতো হাতে ঐ প্রেম খিয়ালে
ধুলোবালিতে মাখা মাখি,ভেজা শিশিরে।
অপরূপ রুপবতী মেঘের আড়ালে
নির্বাক দুটি মনের অন্তরে অন্তরে।


ভালো লাগা, ভালোবাসার অসীম ধারা
বাতাসের পাল্কিতে কীর্ণের প্রেম লিলা।
মিলনে বিলনে ধরণীতে জম্ম দিলা
সংসারে এক আদিম খেলার মালা।
সৃষ্টির ঐ গর্বে তুমি সখী দিশা হারা
কারু বুকে রেখে গেলে পদ চিহ্ন রেখা।