স্বাধীন বাংলাদেশে পরাধীন বাঙ্গালী


স্বাধীন সোনার বাংলা দেশে আমরা পরাধীন বাঙ্গালী
স্বাধীনতার স্বপ্নে বিভর বাঙ্গালী, স্বাধীনতার কাঙ্গালী ।
স্বাধীনতা আমাদের চাইয় চাই স্বাধীনতা আমাদের দাবি
পলাশীর যুদ্ধে পরাজিত বাঙ্গালী স্বাধীনতা তোরা কই পাবি ।
এক ভাই তদের যুদ্ধ করে তো এক ভাই নীরব হাতি
পথ ভ্রষ্ট, দ্বিধা গ্রস্ত, অন্ধ, ভীরু, বধীর একটা জাতি ।


১৭৫ জন ইংরেজ দশ কোটি মানুষের দেশে
২০০ বছর ধরে করে গেলো শাসন বিদ্বেষ ।
জাতিতে জাতিতে, ভাইয়ে ভাইয়ে বিভাজন
রাজা-জমিদার,ধনী-দরিদ্র,কৃষক-শ্রমিক মহাজন ।


ইন্ডিয়া কিংবা পাকিস্তান, মুসলিম কিংবা হিন্দু
মিলে মিশে কোন কাজ হবে না এক বিন্দু ।
এক জনে উত্তরে যায় তো অন্য জন দক্ষিন
ভাষাই ভাষাই লড়া লড়ী নই আমরা হীন ।
বাংলা,উর্দ্দু, হিন্দি কার ভাষা বেশি সুশ্র হানী
লেখক, কবি পন্ডিত,রাজনীতিবিদ দিল বাণী ।
উর্দ্দু ও হিন্ডি স্বাধীন জাতি, বাঙ্গালী তুই কতি ?
নিজের ঘরে পরের হাতে লজ্জিত লাঞ্ছিত অতি ।


কঠোর হাতে বৈঠা ধরে জম্মেছিল এই দেশে
মুক্তি কামী মুজিব-জিয়া ঐ একুই বেশে ।
লড়বো মরবো গড়বো আমাদের সোনার বাংলা
এ দেশ থেকে তারাবো,মারব সব জংলা ।
৩০ লক্ষ প্রাণ তাই দিয়ে গেল স্বাধীনতার হাক
তবু বাঙ্গালী খুল্লোনা তোদের মুখের ডাক।
অন্যায়,অবিচার,রাহাজানি দেখে বুঝেও নির্বাক
জাগ বাঙ্গালী জাগ,না হলে পরাধীন থাক।