সেদিন প্রত্যুষ ক্ষণে বসি বিছানাতে
  কাহার ক্রন্দন ধ্বনি পেলো সে শুনিতে ।
  ঘরের মেঝের পরে শুয়েছিল মাতা
  হঠাৎ স্মরণে তার এলো সেই কথা ।
  কতদিন ধরে সেতো অসুস্হ অস্হির
  চারিপাশে এ বাড়ির সবাকার ভিড় ।
  ছোট মনা বুঝে নাতো মৃত্যু বলে কাকে
  সবাই হাতটা ধরে তাকে কাছে ডাকে ।


  কেউ বলে কাছে আয় মাতো চলে যায়
  আব্বা কাছে বসে বসে কাঁদে হায় হায় ।
  ছোট মনা নির্বিকার বুঝে না সে একী
  কোথা চলে যায় মাতা মৃত্যুই বা সে কী
  তারপর বহু বর্ষ দিবা অবসান
  মায়ের মৃত্যুর দৃশ্য আজিও অম্লান ।