আমি চলে যাব জানি,দ্রুত গতি কাল,
   সময় ফুরিয়ে যাবে পলকে পলকে
   মনে হয় দূর থেকে কে যেন গো ডাকে
   দুঃখের ক্ষরণ বুকে বিন্দু বিন্দু লাল ।

   জীবনের মোহ আর আনন্দ-উত্তাল
   ক্ষণিকের মনঃসুখ জীবন প্রবাহ
   তারপর মনোক্ষুণ্ন জীবন প্রদাহ
   দুঃখ শোকে হৃদি-মন হয় লালে লাল ।

   এই যে পার্থিব মোহ মনোমুগ্ধকর
   জীবনকে সাময়িক করে যে আপ্লুত
   মনে মনে সুখী বলি হই উল্লসিত
   কিন্তু সবই ক্ষণস্হায়ী ভঙ্গুর নশ্বর ।

   হে মানুষ ফুরাবে এ জীবনের কাল
   সূর্য অস্ত গেলে আর হবে না সকাল ।