আমি যদি চলে যাই,ডাকে বিশ্বস্বামী
  এ বিশ্ব জগৎ তবে যাইবে কি থামি ।
  ‘কখনও না’ থামিবে না কোন দিন আর
  একই পথে চলবে এ বিশ্ব সংসার ।
  কত রথী মহারথী এসেছে জগতে
  পথ পরিক্রমা শেষে গেছে কাল স্রোতে ।
  মৃত্যুই অমোঘ এই পৃথিবীর পর
  ছেড়ে যেতে হবে এই শহর নগর ।


  দূর নক্ষত্রের দেশ রহিবে এমনি
  চন্দ্রের পূর্ণিমা হাসি রহিবে এমনি ।
  এমনি রহিবে সব কল কোলাহল
  খরস্রোতা রবে এই যমুনার জল ।
  অনন্ত এ যাত্রা পথ,মৃত্যু তব দ্বার
  জীবনের পরপারে-নতুন উষার ।