হৃদয়ের উষ্ণতায় প্রতিদিন আমি অপেক্ষায় থাকি
তবু কবিতা এলোনা এল না; এলো এলো করে চলে গেলো কতটা বসন্ত
দিনের ডানায় ভর করে, মনে নেই।
রাজপথে রুটির টুকরো টানাটানি করে
কুকুরের জগতদল শেষ হলো
শুধু কবিতায় এলো না। তারা বন্দি
কোন অবরুদ্ধ ঘরে? কেমনে ছিনাবো তারে?
প্রত্যাশার হাত কি গুটিয়ে নেবো?


অপেক্ষায় থাকতে থাকতে আমার মাকেও ভুলে যাই
ভুলে যাই আমার আজন্ম সাথীদের কথা
প্রেমিকার কবোষ্ণ চুম্বন, সুনিবিড় আলিঙ্গন;
আজ আর মনে পড়ে নাকো কে কে হতে চেয়েছিল
আমার পথের সাথী। কি কি নাম।
কবিতার অপেক্ষায় থেকে মুছে যাই
অবসন্ন শরীরের ঘাম।


অপেক্ষায় শেষ হলো আমার অগ্রজ ভাই, টানাটানির পিড়নে
যারা ছিল। শেষ হলো কবিতার নিমগ্ন ভুবন।
এ যেনো প্রবাসী সুদীর্ঘ জীবন।


শব্দশিল্পী ! আর কতোকাল আর কতোকাল
চেতনায় প্রলেপ দিতে শব্দের পাহাড় গড়ে যাবে?
কেউতো তাকিয়ে দেখলো না
কেউতো থমকে দাঁড়ালো না
তবে কি কবিতার জন্যই আমরা আত্মাহুতি দেবো?


কবোষ্ণ হৃদয় নিয়ে আমি অপেক্ষায় থাকি
তব কবিতা এলো না। তুমি তোমার চাবুক হাতে নাও
আঘাতে আঘাত করো
বিজয়ী বারতা আনো
তোমার আমার।