ছোটো এই কবিতার মঞ্চ,
                           তবু মনে আশা শত শত।
জানি এই মঞ্চে পাবো কি না ঠাঁই,
                           তবুও মন হার মানতে না চাই।
জানি না কোথা হতে আসবে কি মন্তব্য,                                            
                   তবুও মন খুঁজে নিতে চাই নিজের গন্তব্য।
এই আধূনিক যুগে কবিতা মরবে না জানি,
                      দূর্দিন আসলেও মন চেয়ে নেবে সাহায্যের পানি।
সমালোচনার জন্য বসে আছে শত শত কোষ,
                      ভাবি,উৎসাহের জন্যও রয়েছে হাজার মানুষ।
সূর্যাস্তের মতো মন ডুবে যায় ভয়ের অন্ধকারে,
                      সূর্যোদয় হবে আবার মন বিশ্স্বাস করে।
মন্তব্য করো ভাই যদি কোনো অখুঁত থাকে,
                      মন্তব্য করতে করতে দিও না কবিতার চিন্হ মুছে।
আমারও মন চাই শত মন্তব্য করতে,
                      মন্তব্য করবো ভাই শত উৎসাহ দিতে দিতে।
ছোটো এই কবিতার মঞ্চ ভাই,
                      এগিয়ে চলো সবকে সাথে নিয়ে তাই।
জানি না কেউ বা আছে বড়,কেউ বা ক্ষুদ্র,
                    পায়ে ঠেলে দিও না ভাই আমরা যে আছি ছোটো।
কথায় আছে ফোঁটা ফোঁটা দিয়ে হয় সমুদ্র,
             ছোটোরাও চেষ্টা করবো,উৎসাহ পাবো,হবো একদিন বড়।
মঞ্চ ছোটো ভাই তবু করো চমৎকার,
                        ভাঙতে পারে এই মঞ্চ যদি করো খুব অহংকার।
মঞ্চের সিঁড়ি করো না খুবই উচু,
                          দুর্বল কোষও রয়েছে করো চিন্তা একটু।
আসমান খেকে সুযোগ আসে জানি সবারই জন্য,
           আসবে সুযোগ একদিন মোদের মতো ছোটোদেরও জন্য।
মুছে দেওয়ার মন্তব্য তবুও যদি আসে মোদের,
                      মাথা পেতে নিবো দুর্বলতা,শ্রদ্বা করবো তাদের।
জানি ছোটো এই মঞ্চে থাকবে দূর্বলতা শত,
                          একদিন হবে পরিস্কার মনে বিশ্বাস আছে তত।
একতা হয়ে থাকবো সবাই এই ক্ষুদ্র মঞ্চে,
              করবো অমর,করবো দৃঢ়,সবাই এক কোমল ছন্দে।
হিংসা নয়,প্রেমই মহান সবারই শেষ কথা,
            মঞ্চকে করবো সবুজ নিলাম এই প্রতিগ্ঞা।

(এটি একটি রূপকধর্মী কবিতা,
এখানে "কবিতার মঞ্চ" বলতে পৃথিবী এবং "আমি" বলতে দরিদ্র মানুষকে বোঝানো হয়েছে। অনুগ্রহ করে বোঝে নেবেন।)