সময় হারিয়েছে সময়ের খেয়ালে,
বেলা শেষের বেলা এসেছে,
আলো হারিয়েছে সন্ধ্যার আড়ালে,
নেমেছে অন্ধকার।
চারিপাশে আজ নেই যে বসন্ত,
হারিয়েছে গোধূলি হেমন্ত।
শুধু প্রলয়াহঙ্কার।
যাত্রা বেলার সময় এসেছে,
আষাঢ় মেঘে নীলয় ঢেকেছে,
সোনার তরী ঘাঁটে লেগেছে,
আজ ডেকেছে অন্ধকার।


শেষের বেলায় তবে বলছি, আজ বহুদিন পরে,
হাজার বর্ষ দুরে,রদ্রু প্রখর আঁকাসে,
কখন কি ছায়া পরেছে আমার?
রাত্রি নীবিরে প্রলয়ারন্নে ছুঁয়েছে কি অন্ধকার ?
বিদায় বেলা,হলনা করা পাওয়া না পাওয়ার কোন হিসেব নিকাস,
রয়েগেল অপূর্ণ জাছিল অনুরনে,
নিদারুন কিছু অভিলাশ।


বিস্তিত ধরণীর অফুরন্ত প্রানে,
দারুন অহংকারে লিখা আছে তোমার নাম।
অক্ষত অনুভবে করেগেলাম তবে তমাকে প্রনাম।
শেষের বেলা হলনা শেষ,
সাথে নিলাম যা আছে তবে ভালবাসার পরিনাম।


মজুমদার ২৭-০৪-২০১