ফাগুন চলে যায়


যখন ফাগুন চলে যায় সময় খেয়ালে,
সময়ের মায়াটানে সময় হারালে,
নিরবে নিভৃতে নিহিত প্রলয়ে,
একরাশ শূন্যতায়ে আঁকাস কাদে বাতাস কাদে,
সাদা কাল মেঘেরা বয়ে চলে একে একে,
শূন্য বুকে বৃষ্টি ঝরে নিরবে।


ধ্রুব চলে গেলে নিকষ মেঘের আড়ালে,
সময়ের মায়াটানে সময় হারালে,
ঝরো হাওয়া বয়ে উত্তাল সাগর তবে
কিসের খেয়ালে, অশান্ত স্রতে খুজে কারে,
কিসের প্রলয়ে ঘূর্ণিপাকে মেঘেরে কাছে টানে।
ফাগুণ হারালে আঁকাস কাদে বাতাস কাদে,
একরাশ বৃষ্টি ঝরে যায় স্রাবন খেয়ালে।
আর এ বুকে দুধার ভাঙ্গে সে কিসের প্রলয়ে?


                        মাজুমদার-০৮-০৫-১১