হে ম্রিত্তাঞ্জয়ি ধ্রুবালক, বিমুগ্ধ প্রদিপ শিখা,
অন্তলকের অনন্ত প্রয়াস।
হে অন্তিম তৃষ্ণা, দিপ্ত অনুভুত গগণ রাশির
বর্ণীল অলক ছটায় বিধগ্ন প্রান, আমায় দাও কিছু,
নিরবতা কিছু অভিমান।
হে শ্যামল ছায়ায় নিভৃত প্রশান্ত ধড়া, হে অশান্ত
জলরাশির যৌবনে উত্তাল স্রত ধারা,
নীল দিগন্তে বিলিন গভির প্রলয়াঙ্কারের প্রয়াস,
আমায় দাও কিছু উচ্ছ্বাস, কিছু অভিলাষ।
অম্রিত শুধার মোহ মালা, নিবিড় নিঃশব্দে বর্ণিত,
হাজার বর্ষ দুরে, ধ্রুবালকে সমাদৃত বীথিমালা,
আমি ছুঁতে ছাই ভারী বর্ষণে বর্ষিত স্রাবন্ধারা,
তোমার আঁকাসে অতি উজ্জল অনন্ত নক্ষত্রমালা।


                                মাজুমদার-১৩-০৫-২০১১