জনাব সরদার আরিফ উদ্দিন লিখিত "বাংলা কবিতা ডটকম আয়োজিত অনুষ্ঠান ও ক্রেস্ট বাণিজ্য" শিরোনামে লেখা নিয়ে কিছু বলা দরকার বলে মনে করছি।


বাংলাদেশ সহ সারা দুনিয়াতে প্রচলিত আছে কেউ যদি কোন পুরস্কার পাওয়ার যোগ্যতা অর্জন করেন, তবে তিনি অনুষ্ঠানে অনুপস্থিত থাকলে তার পক্ষ থেকে অন্য কেউ সেই পুরস্কার  গ্রহণ  করতে পারেন। একই ভাবে মরণোত্তর পুরস্কারও প্রদান করা হয়। এই পুরস্কারও পুরস্কারপ্রাপ্তের পক্ষ থেকে অন্য কেউ গ্রহণ করেন। জনাব সরদার আরিফের অভিযোগ অনুসারে এসব পুরস্কারও  বাতিল হওয়া দরকার। কারণ তারা সশরীরে অনুষ্ঠান স্থলে উপস্থিত হতে পারেননি।


জনাব সরদার আরিফের প্রতি যথাযথ শ্রদ্ধা নিয়েই বলছি, পুরস্কার প্রাপ্তির যোগ্যতা অর্জন করলে যেহেতু অনুপস্থিতির ক্ষেত্রে পুরস্কার প্রদানের ব্যবস্থা একটা বিদ্যমান ব্যবস্থা, তাই এটা নিয়ে হঠাৎ করে দ্বিমতের অবকাশ আছে বলে মনে করি না।


তবে সবাইকে সম্মাননা প্রদান নিয়ে আমার ভিন্ন দৃষ্টিভঙ্গি আছে। এটা ছোটবেলা প্রাইমারি স্কুলের কথা মনে করে দেয়। প্রাইমারি স্কুলে যারা প্রতিযোগিতায় জয়ী হতে পারেন না তাদেরকে একটা করে পেন্সিল সান্তনা পুরস্কার দেয়া হত। কবি সম্মেলনে ক্রেস্ট প্রদান অনেকটা সান্তনা পুরস্কারের মতো মনে হয়।  কেননা একটা অনুষ্ঠানের সবাই যদি সম্মাননা পান সে সম্মাননা মূল্যহীন হয়ে পড়ে। এটা অনেকটা নিজের টাকা দিয়ে নিজেই সম্মাননা কিনে নেয়ার মত।


এ ক্ষেত্রে আমার প্রস্তাব হলো নানা ক্যাটেগরিতে কবিদেরকে পুরস্কৃত করা যেতে পারে। যেমনঃ


১) দেশাত্মবোধক কবিতায়  তিনটি পুরস্কার;
২) জীবনবোধের কবিতায় তিনটি পুরস্কার;
৩) রূপক কবিতায় তিনটি পুরস্কার;
৪) রম্য কবিতায় তিনটি পুরস্কার;
৫) ট্রায়োলেট  কবিতায় তিনটি পুরস্কার ;
৬) অনু কবিতায় তিনটি পুরস্কার;
৭) রুবাই কবিতায় তিনটি পুরস্কার;
৮) ছড়া কবিতায় তিনটি পুরস্কার;
৯) প্রেম বিরহের কবিতায় তিনটি পুরস্কার;
১০) মানবতাবাদী কবিতায় তিনটি পুরস্কার;


এখানে আমি দশটির কথা বললাম। পুরস্কার বাড়ানোর ইচ্ছা থাকলে ক্যাটাগরি বৃদ্ধি করে আরো বেশি পুরস্কার দেয়া যেতে পারে। সেক্ষেত্রে সান্তনা পুরস্কার দেয়ার দরকার হবে না। আর প্রদত্ত এ পুরস্কারের একটি গ্রহণযোগ্যতা থাকবে।


যিনি যে পুরস্কারের জন্য নিজেকে যোগ্য মনে করেন। অনুষ্ঠানের কমপক্ষে তিন মাস আগে আয়োজকদের ঘোষণা অনুসারে সংশ্লিষ্ট ক্যাটাগরিতে নিজের কবিতা জমা দিবেন। একটি জুরিবোর্ড তা পুঙ্খানুপুং বাছাই করে প্রথম দ্বিতীয় ও তৃতীয় নির্বাচন করবেন। জুরিবোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।


বিষয়টি সবাইকে ভেবে দেখার জন্য বিনীত অনুরোধ করছি।