কৃষক তুমি মহান, তব হাত ধরে সভ্যতার আগমন;
প্রাগৈতিহাসিক কালে শুরু, এখনো চলে বীজ বপন।


রোদে পুরে, জলে ভিজে, তুমি ফলাও শস্য দানা;
তবেই চলে পৃথিবীর সাত বিলিয়ন লোকের খানা।


কোন মহাজন দেয়নি আজো ঘামের মূল্য তোমার;
তবুও থামেনি লাঙলের ফলা; তোমাকে নমস্কার।
                তারিখঃ ০১-১২-২০২২ ইং;


আমরা পারস্যের কবি ওমর খৈয়াম কে অনুসরণ করে চার লাইনের রুবাইয়াত কবিতা লেখছি।
জাপানি হাইকু অনুসরণ করেও তিন পংক্তির কবিতা লিখছি।
পাঁচ লাইনের লিমেরিক কবিতা সহ নানা ধরনের কবিতা লিখছি এবং পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছি।
নিঃসন্দেহে এগুলো আমাদের সাহিত্যের ভান্ডারকে সমৃদ্ধ করে চলছে।
আমার উপরের কবিতাটি কে বলা হয় "বাংলা লতিফা"। লতিফা গুরু ডক্টর অনুপ দত্ত, নিবাস কলকাতা লতিফা কবিতা জনপ্রিয় করার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার উদ্যোগে প্রতিবছর একটি করে লতিফা বই মুদ্রিত হয়। এ বইকে লতিফা কলস বলা হয়। ফেসবুকে লতিফা লিখে সার্চ দিলে লতিফা পেজ পাওয়া যাবে।
লতিফা ৬ লাইনের একটি কবিতা। দুই দুই লাইন করে অন্তমিল থাকে। যেহেতু এটা বাঙালির নিজেদের সৃষ্টি। তাই এটাকে জনপ্রিয় করে তোলা আমাদের দায়িত্ব বলে আমি মনে করি। বাংলা কবিতা আসরে যাতে আমরা লতিফা চর্চা ও প্রচার করতে পারি, সেজন্য আমার আজকের লতিফা উপস্থাপন। আশা করি আমার বিজ্ঞ কবি বন্ধুরা লতিফকে জনপ্রিয় করার জন্য সক্রিয় উদ্যোগ গ্রহণ করবেন। সবার প্রতি অনেক অনেক শুভকামনা রইল।