যুগে যুগে কবিদের কলম,
            অন্যায়ের বিরুদ্ধে উঠেছে গর্জে।
কখনোই করেনি আপোষ
              কবির কলম; সদা পূর্ণ ঐশ্বর্যে।


ব্রিটিশ-দুঃশ্বাসনের বিরুদ্ধে,
          বিদ্রোহ করেছিলেন কবি নজরুল;
তাই জনতা নাম দিল তার,
            বিদ্রোহী কবি, করেনি কোন ভুল।


অন্যায় অসাম্যের বিরুদ্ধে,
            কবি সুকান্তে হয়েছিলেন সোচ্চার;
অল্প বয়সে হয়েছেন গত;
         কালজয়ী কবিতা পাই, কলমে তার।


কবির ক্ষুরধার লেখনি,
            সমাজকে করে চলছে কলুষ মুক্ত;
শাসককে করেছে শাসন,
        রাষ্ট্রযন্ত্রে ন্যায়ের আসন করেছে যুক্ত।


ঘুষ দুর্নীতিতে ছেয়েছে,
           সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার প্রতিটি স্তর;
মাদকে ভরেছে দেশটা,
            যুব সমাজ ড্রাগের নেশায় বিভোর।


এসব দেখেও কবির কলম,
                সেভাবে হচ্ছে না কেন সোচ্চার?
তবে কি কবির কলমের ধার,
                নহে এখন আগের মত ক্ষুরধার!


কবিরা কি তবে ভীত সন্ত্রস্ত,
                  তমসায় ঢেকে গেছে বুঝি রবি!
দুর্বৃত্তের হাতে বন্দি কবিতা?
              আঁকে না তাই নষ্ট সমাজের ছবি।


বেরিয়ে এসো কবি বন্ধুগণ,
               মানুষের কাঙ্খিত স্বপ্ন কর পূরণ।
প্রজ্জ্বলিত কর মনের আগুন,
        আগুনে পুড়ে কবিতার হোক জাগরণ।