আবেগ না থাকলে মনে দেয় না ধরা কবিতা;
ফোটেনা ভাষার ফুল ব্যর্থ সবি তা।
মনো মাঝে যদি না থাকে ছন্দ আর ভাষা;
কেমনে করবে কবিতার আশা?
সুর ছন্দ আবেগ কবিতার উপজীব্য;
সব মিলেই রচিত হয় জীবনের মহাকাব্য।


যে চোখ আকাশে তাকিয়ে পায়না ভাষা;
সেথায় নেই কবিতার ভালোবাসা।
সাগরের ঢেউ যার মনে তোলেনা ছন্দ।
কবিতার দরজা তার জন্য বন্ধ।
বৃষ্টি যদি হৃদয় মাঝে না দেয় দোলা।
কেমনে লিখবে কবিতা সে যে আত্মভোলা।  


পাহাড় না যদি দেয় কভু তারে হাতছানি;
কেমনে দিবে ধরা দেবী বীনাপানি!
সাহারা মরুতে হয় না যার পথ ভুল;
মরুতে ফোটাতে পারে সাধের গোলাপ ফুল;
আর্তের ক্রন্দরে কাঁদে যার মন;
সেই তো কবি তিনিই আর্তের আপনজন।


ফুল নারী প্রকৃতির সৌন্দর্যে হয়না আত্মহারা;
যায় না হৃদয়ে বয়ে প্রেমের ফল্গুধারা;
অত্যাচারের বিরুদ্ধে যে মন হয় না সোচ্চার;
করে অন্যায়ের সাথে আপোষের কারবার;
পূর্ণিমার জোসনা করেনা আনমনা;
আর যাই হোক কবি নহে গো সেই জনা।


শত জন্মের ভালোবাসা হৃদয়ে করে ধারণ;
মন্দরে করে সর্বদা বারণ।
কার কাছে করেনা নত উন্নত শির;
সত্যের বাণী অকাতরে করে প্রচার মহাবীর।
সে তো শত জন্মের ভালোবাসার ধন।
সেই তো কবি আছে যার এমনি সুন্দর মন।
তারিখ: ০৬-১১-২০২৩ ইং;