.     কবিতা মাটি, মানুষ, প্রেম, প্রকৃতির কথা বলে;
          কবিতা জীবনের কথা বলে, নানা ছলে।
           দেশে দেশে আলাদা, কবিতার ভাষা;
        নিজ ভাষায় মিঠাই মোরা কবিতার পিপাসা।
        বাংলা, ইংরেজি, পার্সি, হিন্দি, উর্দু, ল্যাটিন;
          সকল ভাষার কাছে কবিতার আছে ঋণ।


            কবিতায় এসেছে বৈচিত্র, নানা যুগে;
       কিছু তার কালোত্তীর্ণ, কিছু গেছে ভেসে হুজুগে।
               নানা বৈচিত্রে ভরা কবিতার ছন্দ;
            অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত, স্বরবৃত্ত, নানা দ্বন্দ্ব।
               আছে আন্তমিল, অমিত্রাক্ষর ছন্দ,
          রুবাইয়াত; সনেট, লিরামিক, কি আনন্দ।


           সকল ভাষায় কবি বলে মানুষের কথা;
            সকল ছন্দ থেকে পাই একই বারতা।
       সেক্সপিয়ার, কালীদাস, ওমর খৈয়াম, হোমার;
          হাফিজ, রবীন্দ্র, নজরুল, শামসুর রহমান।
              তাদের কবিতা খুঁঝলে পাবে দেখা;
           মাটি, মানুষ, প্রেম, প্রকৃতির কথা লেখা।


              কবিতা লেখা হয় মানুষের জন্য;
        কবিতা জীবনের কথা বলে হয়ে যায় অনন্য।
                তারিখ: ২০-০৩-২০২৩ ইং;