লহ, লহ, শতকোটি প্রণাম! হে বিশ্বকবি;
গ্রীষ্মের মেঘমুক্ত আকাশে উজ্জ্বল রবি।
তব আলোক ছটায় বিদূরিত সব আঁধার;
সাহিত্যের সব শাখায়, কেটেছ সাঁতার।


হে কবি, মাত্র পাঁচ বছরে বয়সে করে শুরু;
রচিয়াছ কবিতা, গান, গল্প, নাটক; হে গুরু।  
আশি বছর পর্যন্ত চলেছে কলম একাধারে;
এখনো রবির কিরণ পাই, রাতের আঁধারে।


বাংলা ভাষা ধন্য; তোমারি লেখার জন্য;
তুমি কবি, শিল্পী, গীতিকার, তুমি অনন্য।
সারা দুনিয়া তব কর্মকে জানায় স্বাগতম;
বিশ্বব্রহ্মাণ্ডে তুমিই একমাত্র তোমার সম।


তোমার দানে সমৃদ্ধ, বিশ্ব সাহিত্য ভান্ডার;
নোবেল পুরস্কারে স্বীকৃতি দিল বিশ্বদরবার।
বাইশে শ্রাবণ, ১৩৪৮ দেহাবসান তোমার;
তুমি আছ, থাকবে চিরকাল, হৃদয়ে সবার।
              তারিখ: ০৮-০৮-২২ ইং;


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আজ ৮২ তম মহাপ্রয়াণ দিবস। শতাব্দীর পর শতাব্দী রবির কিরণ এভাবেই প্রচলিত হয়ে থাকুক, বাঙালির মনের মনিকোঠায় কবি চির অম্লান হয়ে থাকুক। আমি কবির আত্মার শান্তি কামনা করে আমার কবিতাটি নিবেদন করলাম।