আমি কবি হতে আসেনি


মোঃ মামুন মোল্যা


জীর্ণ শীর্ণ দেহে ছেড়া কাপড়ে কত যে তালি,


পাকস্থলী ভীষণ তপ্ত; জেগেছে এক বালু চর


রৌদ্রের অগ্নি বর্ষণে যন্ত্রণায় ছটপট করছে;


ডাস্টবিনের বাসি-পচা কুড়ানি দের তাড়াহুড়া


পথের পাশে খাচ্ছে কুকুর বিড়াল এবং ওরা;


স্নিগ্ধ জ্যোৎস্নায় ঝড়-বৃষ্টি কনকনে শীত;


পথের ধুলা বালি ওদের বিছানার চাদর কেন?


বেনো জলে গিলে খেলো রক্তের বসত ভিটা!


ক্ষত শত রক্ত ঝরে ঘা শুকাবে কোন মলমে?


উন্মুক্ত আকাশে শূন্য পকেটে ঝরায় সোনার ঘাম


গদি পেতে সুযোগ পেলে চেপে ধরে কণ্ঠনালী ;


রোদের দহনে বর্ষার বর্ষণে ভিজাই তনু


পতিত জমিন আবাদে ফলে সোনার চেয়েও দামি


সংসদে বসে কত গুণগান; লেখা বইয়ের পাতায়,


কলমের খোঁচাই রক্ত ক্ষরণে নিস্তেজ;


থাকেনা মস্ত মাথায়?


অজুরদার লোহার শ্রমিক দেশের মহা- সম্পদ


লুটেপুটে খাচ্ছে পেটুক; দেখে না সরকার?


দিবসে কত-শত মাকাল ফল,মুখে ঝরে ফাগুন


গোন চলে গেলে ছোনে আবার ধরায় আগুন।


লেখা ১৮-৪-২৩