প্রিয় জাতীয় কবি


আজ ১১ জৈষ্ঠ্য,২৫শে মে
আজ কবির জন্ম দিন।
শ্রদ্ধার সঙ্গে করছি স্মরণ
মোদের জাতীয় কবি নজরুল কে।


দুখু মিয়া নাম যে তার,
জন্ম আসানসোল চুরুলিয়া গ্রামে।
ছোট বেলা দুঃখেয় কাটে
ছোট বেলার নাম দুখু মিয়া বটে।


রুটির দোকানে কাজ করেছিলেন তিনি,
মসজিদের মোয়াজ্জেম ও ছিলেন তিনি,
অনেক কষ্টে জীবন যাপন করতে তিনি।
অতি সাধারণ জীবনযাপন তার।


অস্ত্র হাতে যুদ্ধে ও করেছেন তিনি,
ব্রিটিশ শাসনের বিরুদ্ধে।
লিখেছেন তিনি বিদ্রোহী কবিতা,
সকল শোষক শ্রেণীর বিরুদ্ধে।
অস্ত্র হাতে যত না করছেন যুদ্ধ
মেধা খাটিয়ে তিনি লিখে
হয়েছেন অনেক মুগ্ধ।


নাত গজল , কবিতা কাব্য গ্রন্থ
সাহিত্যের সব শাখায় বিচরণ তার
কুহেলিকা, বিষের বাঁশি, প্রলয় শিখা,
সাম্যবাদী, অগ্নিবীণা, ঝরা পালক
আরও না কত কাব্য গ্রন্থ।


কতো শত নাত গজল লিখেছেন তিনি।
দেশ প্রেমিক ছিলেন তিনি,
বিদ্রোহী ও  ছিলেন তিনি
সকল অন্যায়ের বিরুদ্ধে।
খোদা ভীরু ছিলেন তিনি,
শয়তানদের বিরুদ্ধে ছিলেন কঠোর।
সত্যের জয় গান,
সব সময় গেয়েছেন তিনি।
নারী পুরুষের অধিকার,
চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন তিনি।
স্বাধীনতা যুদ্ধের কবির কবিতা গান,
স্বাধীনতা যুদ্ধে দিয়েছিল প্রেরণা অবদান।
সত্যি কথা বলতে আজকে,
স্বাধীন বাংলাদেশে স্মরণ করছি কবিকে।


আজ কবির জন্ম দিনে
করছি এই স্মরণ।
চিরকাল বেঁচে থাকুক
বাংলা সাহিত্যে তাঁর অবদান।


মোঃ রাকিবুল হাসান
25-05-2022
Mdr@kibulhasanh2y