বিদ্রোহী কবির মতো
জ্বলে উঠতে পারবো না হয়তো
জীবনানন্দ দাশের মতো
রূপসী বাংলা কে নিয়ে ভাবতে
পারবো না হয়তো


বিশ্ব কবির মতো সাহিত্যের সব শাখায় বিচরণ
করতে পারবো না হয়তো
আমার বিচরণ কবিতায় সীমাবদ্ধ মাত্র
তবুও লেখালেখির চেষ্টা করছি মাত্র


মাইকেল মধুসূদন দত্তের মতো                   অমিত্রাক্ষর ছন্দের কবিতা নেই আমার হয়তো
মুজিবের মতো স্বদেশের প্রতি প্রেম
আমার নেই হয়তো
মুজিবের মতো স্বদেশের প্রতি আর্তত্যাগ
করতে পারবো না হয়তো
যুদ্ধের নির্দেশ দিতে পারবো না হয়তো
বলতে পারবো না
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম
এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম

জানি আমি জসীম উদ্দীনের মতো না
নকশী কাঁথা মাঠ রচনা করতে পারবো না
আরেক ফাল্গুন কবিতার মতো
লিখতে পারবো না হয়তো
আমি আরো জানি
সৈয়দ সামসুল হক, সামছুর রহমানদের মতো না
বঙ্কিমচন্দ্র, শরৎচন্দ্র হুমায়ূন আহমেদের মতো না


ছন্দের যাদু কারি ভাব আমার নেই
জানি  ছন্দের যাদুকর আমি নই
আমার লেখা হবে না বেগম রোকেয়ার মতো
জানি আমরা সাহিত্যের তার অবদান কতো


তবুও প্রতিবাদী কবিতা
স্বদেশ প্রেমের কবিতা
প্রকৃতির কবিতা
সমাজ জীবনের কবিতা
গ্রামীণ জীবনের কবিতা
প্রেমের কবিতা লেখার চেষ্টা করছি মাত্র।


             মোঃ রাকিবুল হাসান
                 17-02-2022