মেঘের আভায় উঠিছে ভাসি জল পরীদের খেলা
মনের কোনেতে আজি কে আমার কারে ভাবি যায় বেলা।
দূর কাশবন মেঘের ছায়ায় ঢুলে পরে নত হয়ে
আমার  প্রানের মানুষ আমায় কত কথা যায় কয়ে।
নেই পাশে কেউ বৃষ্টি মাদল টাপুর টুপুর ঝরে
কাছে পেতে আজ প্রিয়তম তব মন যে কেমন করে।
ঐ দূরে আজি কদমের ঝাঁক  নবীন নেশায় ডাকে
কামনার রঙ ছরায়েছে মনে ভালবাসি আমি যাকে।
কেমনে ডাকিব পাইব কাছে এমনও বাদল বেলা
উচাটন মন জল তরঙ্গে করিতেছে আজ খেলা।
এই মেঘ যেন সর্বনাশী একলা করিয়া রাখে
উদাসি এই মন ভাবিয়া ব্যাকুল তাহারে যে কাছে ডাকে।
পোড়া মাটির ঐ সুভাস দেখ প্রিয়ার স্নিগ্ধ প্রান
হে মোর প্রিয় মেঘলা দিনে করছি যে আহবান।