কেমন করে ভুলি আমি ছোট্ট তোমায় মা
যত দূরেই যাচ্ছি গো মা ভুলতে পারি না।
হচ্ছি বড় শুনছো গো মা হচ্ছি আরও একা
আর যে বড় চাই না হতে, চাই যে হতে খোকা ।
সেই যে কবে ছিলাম ছোট ভালই ছিলাম মা
সবাই খুবই পাষাণ হেথায় ভালবাসে না।
উঠোনের ঐ ঈশান কোনে শিউলী ফুলের দল
এখনও কি পানির স্রোতে যায় ভেসে  যায়  বল।
সেই যে আমার আঙিনাতে সবুজ ঘাসের মেলা
এখনও কি বসন্তে মা চলে ফুলের খেলা।
এখনও কি বলও না মা সেই যে চড়ুই  পাখি
কিচির মিচির করে তারা ঘুম কি ভাঙ্গায় নাকি।
শুনো না মা ওই পাড়ার ওই দস্যু ছেলের দল
এখনও কি দাপিয়ে বেরায় রানীরদীঘির জল
সব ই  আছে হেথায় গো মা নেই যে কেবল তুমি
মনে পরে শুনছো কি মা আমার জন্মভুমি।
যেথায়  আমি হলাম বড় ভালবাসা পেয়ে
হেথায় আমি বিষাদী সুর যাচ্ছি আমি গেয়ে।
আসছি চলে অনেক দূরে জীবনেরই টানে
জন্মভূমি মা গো তোমায় পরছে খুবই মনে।