রাত জেগে উঠে তুমি আছো তাই মেঘপরীদের ছায়া
তুমি আছো তাই একলা ভুবনে কে করিছে এতো মায়া।
কি আছে চোখে উদাসী আমি ভেবে হয় দিশেহারা
জানিনা কেমনে মনের ঘরে কে দিল আজ সাড়া।
গভীরও প্রাণে কি আছে বল কেমনও জানিনা টান
জানিনা কেমনে আসে যে ভাসিয়া গভীরও কোন গান।
কামনা বাসনা উঠিছে জাগিয়া ঠোঁটপানে কি সুধা,
মনও প্রকাশে মিটে না যে তাই বাসনার সে ক্ষুধা ।
কেমন করে যে মনের মাধুরী দিব আমি আজ ঢেলে
কেমন করে যে ছন্দ তোমায় দিব আমি আজ মেলে।
কেমনে বুজাই কত না ব্যাকুল আমারও মনের প্রান
তুমি কে বল হয়তো আলো হয়তো অনির্বাণ ।
মনে লয় তব চাহিয়া থাকি যাক না অবুঝ বেলা
কতনা রূপের মাধুরী হেথায় করিতেছে কত খেলা।
মেঘের দেশে লাগলে  জোয়ার আকাশ একলা কাঁদে
প্রানের তরে যে লাগলে জোয়ার প্রান কি সেথায় বাঁধে ।