বৈশাখের দুপুর পরেছে ডাকা
তিমির তোরনে তোরনে
চারদিক নিস্তব্দ
নেই কোন উত্থান
সুপ্ত আখির আলো দুর্গম ॥


বিনিদ্র জ্যোতি দর্শাত শ্বাশত কল্যান অবনী
হে-মানবী এসো ফিরি
তিমির আসিছে ঘিরি ॥


পান্জেরী তো অপেক্ষামান
কখন সুপ্ত আখি ভুলিবে যাতনা
তুলিবে পাল , ধরিবে হাল
করিবে শ্বাশত জীবন বন্দনা ॥


অবশেষে
           ফুটিলো রবি
মুছিলো তিমির ঘুচিলো যাতনা ,
যা কিছু মহান চির বহমান
নেই তার ক্ষয় , হবেই জয়
শ্বাশত কল্যান ॥