আমি এখনো আছি সেই আমি
একটু ও অন্যরকম হইনি
শেষ বারের মত তুমি যেমন
আমাকে দেখেছিলে ,
এখনো আছি সেই আমি
তুমি যেমন ভাবাতে
আকঁতে বসে নির্জনে
আমাকে আকাশ নীলে ।


আজ ও থাকি আমি
ছুটির ঘন্টার অপেক্ষায়
জানি তুমি আসবেনা এই পথে,
হাতে একটি বই বা কলম
কাধে ঝুলানো একটি ব্যাগ
মাঝে মাঝে শূন্য হাতে ,
তবুও আমি তোমার অপেক্ষায়
রাস্তার পাশে বসে ভাবি
এই বুঝি তুমি এলে
না না তুমিতো আসবেনা
কখনো আসবেনা
ভাসবে আমার দুটি নয়ন জলে ।


আজও দেখি সেই আগের মত আছে
বসন্তের রংঙ্গে রংঙ্গিন মেঠো পথ
এখন কেন জানি ,
রংঙ্গিন ফুল আর ফুটে না
কোকিল আর ডাকেনা ,
তুমি নেই বলেই
কোকিল ভুলে গেছে গান ,
ফুল ভুলে গেছে ছড়াতে সুবাসিত মিস্টি গন্দ
রিক্ত এই মেঠো পথে তুমিহীন আমি অন্ধ ।