অনুভূতির দেয়াল বেয়ে উঠে ব্যাথার সরীসৃপ।
কখনো আঁকড়ে ধরে
কখনো সুষম গতিতে এঁকে চলে খন্ডনরেখা,
ক্রমেই ছোট হয় লক্ষ্য
পদক্ষেপে জড়ানো বিদগ্ধ সময়গুলোর উপহাস।


গুটি গুটি পায়ে মার্চ করে চলে কষ্টদল
অভিযোগের মিসাইলে নিশ্চিত লক্ষ্যভেদ
ধীর অথচ দৃঢ়তায় আগায় অবিশ্বাসের ট্যাঙ্ক
আমি ক্ষণগুনি মৃত্যুর
জলযোগে মেশানো অধরা সুখ!


ক্রুর হাসিতে পাই বোমা পতনের শব্দ
ঠিক মস্তিষ্ক বরাবর
সাই করে উড়ে তোমার ক্রোধের বিমান
মূহুর্তেই নিশ্চিহ্ন করার অপেক্ষায়


নিরস্ত্র আমি; তবু নির্ভীক
দুর্বিনীত ট্যাঙ্কের সামনে জানান দেই সত্যের।
তুমি নিশ্চল, হুকুমে ছুটে চলে লক্ষ বুলেট
আমি হাসি সফলতার হাসি
পোড়া হৃদয় গল্প লিখে বীরত্বের.....